ইবি প্রতিনিধি : যথাযোগ্য মর্যাদায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে রাত ১১টা ৪৫ মিনিটে প্রশাসন ভবন চত্বর থেকে উপাচার্যের নেতৃত্বে একটি শোক র‌্যালি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক ঘুরে শহীদ মিনার প্রাঙ্গনে সমবেত হয়। উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে রাত ১২.০১ মিনিটে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন । এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. এম. শাহীনুর রহমান ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মু. আতাউর রহমান তাঁর সঙ্গে ছিলেন।

পরে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, কর্মকর্তাদের বিভিন্ন সমিতি, কর্মচারী সমিতিসমূহ, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, বঙ্গবন্ধু পরিষদ, শাপলা ফোরাম, সাদা দলসহ বিভিন্ন পরিষদ/ফোরাম, অনুষদ, বিভাগ ও হলসমূহ, বিভিন্ন ছাত্র সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পর্যায়ক্রমে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। শ্রদ্ধার্ঘ্য নিবেদনের পর শহীদদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। এর আগে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদেও ভাষা শহীদদের রুহের মাগফিরাতের উদ্দেশে পবিত্র কুরআন খতম ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

তাছাড়া ২১ ফেব্রুয়ারি সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে উপাচার্য ও উপ-উপাচার্য যথাক্রমে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করেন। একই সময়ে বিশ্ববিদ্যালয়ের ৮টি হলেও প্রাধ্যক্ষগণ জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করেন। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধাসহ মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। উপ-উপাচার্য অধ্যাপক ড. এম. শাহীনুর রহমান ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মু. আতাউর রহমান এ সময় তাঁর সঙ্গে ছিলেন।

error: Content is protected !!