রবিবার্তা ডেস্ক
কুষ্টিয়া জেলা যাত্রা উন্নয়ন পরিষদের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। ভিডি কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম।
কুষ্টিয়া জেলা যাত্রা উন্নয়ন পরিষদের সভাপতি মোঃ আইয়ুব হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মিঠুন ইসলাম টিসুর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা শিল্পকলা একাডেমির যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুর রহমান রবি, যুগ্ম সাধারণ সম্পাদক শাহীন সরকার।
বক্তারা বলেন, বাংলা লোকসংস্কৃতির প্রাচীন ও ঐতিহ্যবাহী বিনোদন মাধ্যমগুলোর মধ্যে ‘যাত্রাপালা’ অন্যতম। অন্যান্য বিনোদন মাধ্যমের প্রভাবে যাত্রা আজ তার কৌলীন্য হারিয়েছে, ক্রমেই ক্ষয়িষ্ণু হতে হতে এক বিলুপ্তপ্রায় শিল্পে পরিণত হয়েছে। কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমির সহযোগিতায় গত বছরে নানা কার্যক্রমে বিলুপ্তপ্রায় যাত্রাকে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। বিলুপ্তপ্রায় যাত্রা শিল্পকে টিকিয়ে রাখার জন্য জেলা শিল্পকলা একাডেমী কুষ্টিয়া প্রতিবছর যাত্রা উৎসব করে থাকে বলেও জানান তারা। এসময় কুষ্টিয়া জেলা যাত্রা উন্নয়ন পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।
পরে সম্মেলন শেষে মোঃ আইয়ুব হোসেন কে সভাপতি ও মিঠুন ইসলাম টিসুকে সাধারণ সম্পাদক করে ৪৫ সদস্য বিশিষ্ট কুষ্টিয়া জেলা যাত্রা উন্নয়ন পরিষদের কমিটি গঠন করা হয়।

error: Content is protected !!