স্পোর্টস ডেস্ক :
উয়েফা নেশনস লিগের শিরোপা দৌড় থেকে ছিটকে গেল ইংল্যান্ড, পরপর দুই ম্যাচ জয়বঞ্চিত থাকার পর পোল্যান্ডকে হারিয়ে আশা বাঁচিয়ে রেখেছে ইতালি। ইংল্যান্ডের বিদায়ঘণ্টা বাজানো বেলজিয়ামও প্রায় নিশ্চিত করে ফেলেছে তাদের ফাইনালসে ওঠার টিকিট।

পুরো টুর্নামেন্টে শুরু থেকেই দুর্দান্ত খেলছিল বেলজিয়াম। তবে গত মাসে ইংল্যান্ডের মাঠে খেলতে গিয়ে ১-২ ব্যবধানে হেরে এসেছিল র‍্যাংকিংয়ের শীর্ষস্থানে থাকা দলটি। সেই পরাজয়ের প্রতিশোধ এবার তারা ঘরের মাঠে নিলো।

রোববার রাতে এ লিগের দুই নম্বর গ্রুপের ম্যাচটিতে ইংল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে বেলজিয়ানরা। দলের পক্ষে গোল করেছেন ইউরি তেলেমানস (১০ মিনিট) ও ড্রাইস মারটেনস (২৩ মিনিট)। শুরুতে জোড়া গোল হজম করে আর ঘুরে দাঁড়াতে পারেনি ইংল্যান্ড।

এ জয়ের পর এখন পাঁচ ম্যাচে ৪ জয়ে ১২ পয়েন্ট নিয়ে সবার ওপরে বেলজিয়াম। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ছিটকে গেছে ইংল্যান্ড। এছাড়া ৩ জয় ও ১ ড্র’তে ১০ পয়েন্ট পাওয়া ডেনমার্ক নিজেদের আশা বাঁচিয়ে রেখেছে এখনও।

আগামী বৃহস্পতিবার দিবাগত রাতে গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবে ডেনমার্ক ও বেলজিয়াম। এ ম্যাচে জয় পেলেই কেবল ফাইনালসে উঠতে পারবে ডেনমার্ক। অন্যথায় স্রেফ ড্র করতে পারলেও এগিয়ে যাবে বেলজিয়াম।

অন্যদিকে এ লিগের এক নম্বর গ্রুপে পরপর দুই ড্রয়ের পর অবশেষে জয়ের দেখা পেয়েছে ইতালি। পোল্যান্ডকে তারা হারিয়েছে ২-০ ব্যবধানে। দলের জয়ের গোল দুইটি করেছেন জর্জিনহো এবং ডমেনিক বেরার্দি।

এ জয়ের ফলে ফাইনালসে খেলার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে ইতালির। গ্রুপের পাঁচ রাউন্ড শেষে ৯ পয়েন্ট নিয়ে সবার ওপরে তারা। যথাক্রমে ৮ ও ৭ পয়েন্ট নিয়ে পরের দুই স্থানে রয়েছে নেদারল্যান্ডস ও পোল্যান্ড। তলানিতে থাকা বসনিয়ার সংগ্রহ ২ পয়েন্ট।

আগামী বৃহস্পতিবার রাতে শেষ রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবে বসনিয়া-ইতালি ও নেদারল্যান্ডস-পোল্যান্ড। এই ম্যাচে স্রেফ জয় পেলেই হবে ইতালির, ১২ পয়েন্ট নিয়ে উঠে যাবে ফাইনালসে। ইতালি হারলেই কেবল দুয়ার খুলবে নেদারল্যান্ডস কিংবা পোল্যান্ডের সামনে।

error: Content is protected !!