সাইহাম সালাম।চট্টগ্রাম জেলা প্রতিনিধি : আজ ১৭ই মার্চ। দেখতে দেখতে চতুর্থ বছরে পদার্পণ করেছে চিটাগং ইউনিভার্সিটি এডভেঞ্চার ক্লাব (সিইউএসি)। আজকের এইদিনে ২০১৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ সেশনের আইন বিভাগের দুইজন শিক্ষার্থী সাদমান ইশরাক ও মাহমুদুল হাসান এ ক্লাব পরিচালনার গুরুদায়িত্ব হাতে নেন।

প্রাথমিকভাবে ক্লাবকে কোনো সাংগঠনিক রূপ দেওয়ার ইচ্ছা না থাকলেও, সময়ের সাথে সাথে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বাইরে অনেকের আগ্রহ দেখে ধীরে ধীরে সিইউএসি’র এতদূর পথ চলা। আজ সিইউএসি’র রয়েছে ১৫ হাজারের অধিক মেম্বার নিয়ে গঠিত ফেসবুক গ্রুপ। এতটুকু পথ পাড়ি দিতে এ ক্লাবকে সম্মুখীন হতে হয়েছে অনেক বাধা-বিপত্তির।

শুরুতে কয়েকজন বন্ধু মিলে শুধু ভ্রমণের জন্য ক্লাব খোলা হলেও, বর্তমানে একটি সাংগঠনিক সংগঠনে রূপ ধারণ করেছে সিইউএসি। ২০১৮ তে প্রথম গভর্নিং বডি প্রতিষ্ঠার মাধ্যমে বর্তমানে তৃতীয় গভর্নিং বডি চলমান। অন্যান্য ক্লাবের মতো রয়েছে এডভাইজরি বোর্ড, ট্রাস্টি বোর্ড, প্রেসিডিয়াম বোর্ড ও সেক্রেটারি বোর্ড।

এ চার বছরের যাত্রায় দেশের অভ্যন্তরে ৯০+ ট্যুরের পাশাপাশি ফরেন ট্যুরেরও আয়োজন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ভিত্তিক এই ক্লাবটি। আয়োজন করেছে ক্লাইম্বিং ওয়ার্কশপ, ট্রাভেল টক, ফটো এক্সিবিশন, ফটো কনটেস্ট ও ট্রাভেল কন্টেন্ট রাইটিং কনটেস্টের মতো ভ্রমণসংক্রান্ত সব ওয়ার্কশপ।

“ভ্রমণকে সবার মাঝে ছড়িয়ে দেওয়া, এক্সপ্লোর করা এবং সর্বোপরি পরিবেশের কোনোপ্রকার ক্ষতিসাধন না করে ভ্রমণে উৎসাহিত করা।” এই মোটো নিয়ে সামনে আরও অনেকটা পথ পাড়ি দিতে চায় সিইউএসি।

error: Content is protected !!