মোক্তার হোসেন, পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি ॥ রাজবাড়ী জেলার পাংশায় সাহিত্য উন্নয়ন পরিষদের উদ্যোগে শুক্রবার ২ এপ্রিল বিকেলে বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, লেখক-সাহিত্যিক সরদার আব্দুস সোবহান মাস্টার স্মরণে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সাহিত্য উন্নয়ন পরিষদের সভাপতি কবি মোহাম্মদ ফিরোজ হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে মরহুম সরদার আব্দুস সোবহান মাস্টারের পুত্র ও পাংশা মহিলা কলেজের সহকারী অধ্যাপক মোঃ খালেদ জগলুল পাশা, মরহুম সরদার আব্দুস সোবহান মাস্টারের জ্যেষ্ঠ জামাতা, এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপীঠের অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক, জাতীয় পার্টির নেতা মাওলানা মোঃ লোকমান হোসেন, মরহুম সরদার আব্দুস সোবহান মাস্টারের ছোট জামাতা ও চর ঝিকড়ী মকবুল হোসেন স্মৃতি সিনিয়র মাদরাসার সহকারী শিক্ষক মোঃ কায়ছার আলী, পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ এস.এম কায়কোবাদ, পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের পৃষ্ঠপোষক ও পাংশা সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোঃ সহিদুর রহমান, পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক মোঃ মোক্তার হোসেন ও কবি মোল্লা মাজেদ প্রমূখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সরদার আব্দুস সোবহান মাস্টার স্মরণে স্বরচিত কবিতা আবৃত্তি করেন কবি এবাদত আলী শেখ, কাব্যপারের সেতু গ্রন্থের লেখক ও বাবুপাড়া ইউপির ৬নং ওয়ার্ডের মেম্বার আবুল হাশেম, সন্ধ্যা রানী কুন্ডু ও রোকেয়া রহিম। অনুষ্ঠানে সরদার আবু জালালসহ স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

বক্তারা স্মৃতিচারণ করে বলেন, সরদার আব্দুস সোবহান ছিলেন গুণী ব্যক্তিত্ব, তিনি প্রবীণ ভাষা সৈনিক অধ্যাপক আব্দুল গফুরের ভগ্নিপতি। সরদার আব্দুস সোবহান আদর্শ শিক্ষক ছিলেন। শিক্ষকতার পাশাপাশি, ইসলামী দর্শন ও সৃজনশীল সাহিত্য-সংস্কৃতি চর্চা করতেন। পাংশা সহিত্য উন্নয়ন পরিষদসহ বিভিন্ন সাহিত্য সংগঠনের সাথে সম্পৃক্ত ছিলেন। বিভিন্ন মসজিদে পবিত্র কোরআনের তাফসীর করতেন। তার প্রকাশিত গ্রন্থ কোরআন দর্পন, সমাজ দর্পন, পথের দিশারী ও স্মৃতি কথা। বাংলা ভাষার গোড়ার কথা ও সাহিত্যের ধারা, তাপস সাহিত্যিক এয়াকুব আলী চৌধুরী, খাতক সম্পাদক খোন্দকার নজীর উদ্দিন আহম্মেদ, মহান স্বাধীনতা দিবসের দৃপ্ত শপথ, মহান স্বাধীনতা দিবসে কিছু কথা, সাহিত্য সাধক এয়াকুব আলী চৌধুরীসহ প্রায় ৩১টি প্রবন্ধ/নিবন্ধ এবং বেশ কিছু কবিতা বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়। তার একাধিক পান্ডুলিপি ও বেশ কয়েকটি প্রবন্ধ/নিবন্ধ অপ্রকাশিত রয়েছে।

অনুষ্ঠানে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মরহুম সরদার আব্দুস সোবহান মাস্টারের জ্যেষ্ঠ জামাতা ও জাতীয় পার্টির নেতা মাওলানা মোঃ লোকমান হোসেন। কাজী আব্দুল মাজেদ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ সরদার আব্দুস সোবহান গত ১৩ মার্চ ভোর ৫টার সময় বার্ধক্যজনিত কারণে মাগুড়াডাঙ্গী নিজ গ্রামের বাড়ীতে ইন্তেকাল করেন।

error: Content is protected !!