মোক্তার হোসেন, পাংশা (রাজবাড়ী) থেকে ঃ রাজবাড়ী জেলার পাংশায় সাহিত্য উন্নয়ন পরিষদের উদ্যোগে গত শুক্রবার ৫ ফেব্রুয়ারী বিকেলে বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নানের স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

সাহিত্য উন্নয়ন পরিষদের সভাপতি কবি মুহম্মদ ফিরোজ হায়দারের সভাপতিত্বে স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে কুষ্টিয়ার বিশিষ্ট কবি ইমাম আহমেদ ইমন বক্তব্য রাখেন। স্বরচিত কবিতা ‘ফিরে দেখা পাংশা’ আবৃত্তি করে কবি মোহাম্মদ আবদুল মান্নানের স্মৃতির প্রতি উৎসর্গ করেন তিনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা বিশিষ্ট লেখক বীর মুক্তিযোদ্ধা রাতুল কৃষ্ণ হালদার, রাজবাড়ী জেলা পরিষদের সদস্য ও নাট্যালোকের সভাপতি উত্তম কুমার কুন্ডু, সাপ্তাহিক পাংশা বার্তার সম্পাদক রফিকুল ইসলাম রনজু ও পাংশা সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মো. সহিদুর রহমান বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অধ্যক্ষ এস.এম কায়কোবাদ, শেখ মোহাম্মদ সবুর উদ্দিন. আসলামুজ্জামান ও রাশেদ পারভেজ প্রমূখ বক্তব্য রাখেন। কবিতা আবৃত্তি করেন কবি এবাদত আলী শেখ, কবি নাসির উদ্দিন মাহমুদ, সন্ধ্যা রানী কুন্ডু, রোকেয়া রহিম ও বিথী। অনুষ্ঠানে মাওলানা মোক্তার হোসেন, সাংবাদিক রাকিবুল ইসলাম রাফি, সুমী খোন্দকারসহ স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিগণ উপস্থিত ছিলেন। উপস্থাপনা করেন সাংবাদিক মো. মোক্তার হোসেন।

অনুষ্ঠানে বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নানের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন অবসরপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা আলহাজ্ব আ.ন.ম আমিনুল ইসলাম।

প্রসঙ্গত ঃ পাংশার মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সভাপতি, মীর মশাররফ হোসেন সাহিত্য পদকপ্রাপ্ত এবং সাহিত্যিক এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পদকপ্রাপ্ত বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নান গত ১৮ জানুয়ারী রাতে বার্ধক্যজনিতকারণে ইন্তেকাল করেন। মোহাম্মদ আবদুল মান্নান সরকারি চাকুরিতে দায়িত্বশীল পদে কর্মরত থাকা সত্ত্বেও তিনি সাহিত্য সাধনায় ব্যাপৃত ছিলেন। স্বাধীনতার পূর্বকাল থেকেই তার কবিতা ও প্রবন্ধ দৈনিক পত্রিকসমূহে প্রকাশিত হয়েছে। সনেট, ছড়া, শিশুতোষ কবিতা লিখে খ্যাতিলাভ করেছেন তিনি। তার প্রকাশিত কবিতাগ্রন্থগুলির মধ্যে সনেট ও অন্যান্য কবিতা, প্রদোষ তীর্থে রঙধনু, একগুচ্ছ সনেট, সনেট পংক্তিমালা সর্বাধিক পরিচিত। সর্বশেষ অমর একুশে গ্রন্থমেলা-২০২১ উপলক্ষে ‘কবিতা তোমাকে খুঁজি’ গ্রন্থ প্রকাশিত হয়েছে। এতদ্ব্যতীত বাংলাদেশ ও ভারতের নির্বাচিত লেখকদের নিয়ে প্রদর্শিত অন্তত ২০টি যৌথ কবিতাগ্রন্থে তার লেখা প্রকাশিত হয়েছে। মোহাম্মদ আবদুল মান্নান ১৯৩৫ সালের ২এপ্রিল বৃহত্তর পাংশা থানার বর্তমান কালুখালীর সাওরাইল ইউপির চর পাতুরিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলমান পরিবারে জন্মগ্রহণ করেন।

error: Content is protected !!