মোক্তার হোসেন, পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি ঃ রাজবাড়ী জেলার পাংশা উপজেলায় সোমবার ১৫ মার্চ “মুজিববর্ষে শপথ করি, প্লাস্টিক দূষণ রোধ করি” প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব ভোক্তা-অধিকার দিবস-২০২১ পালিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহযোগিতায় পাংশা উপজেলা প্রশাসন কর্মসূচীর আয়োজন করে।

পাংশা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মাদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে পাংশা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া বেগম, পাংশা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রতন কুমার ঘোষ, পাংশা উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. প্রভাস চন্দ্র সেন, পাংশা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার হাজী চাঁদ আলী খান, সাংবাদিক মো. মোক্তার হোসেন ও পাংশা বাজারের সাহা ট্রেডার্সের দীপক কুমার সাহা প্রমূখ বক্তব্য রাখেন। উপস্থাপনা করেন পাংশা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা এম.এ.নাহার। অনুষ্ঠানে মৌরাট ইউপির চেয়ারম্যান আলহাজ্ব হাবিবুর রহমান প্রামানিক, পাংশা উপজেলা পরিসংখ্যান অফিসার মাহাবুব হোসেন, পাংশা উপজেলা খাদ্য নিয়ন্ত্রক এ.কে.এম শাহনেওয়াজ, যুব উন্নয়ন অফিসার শ্যামল কুমার বিশ্বাসসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা, মুক্তিযোদ্ধা ও ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ইউএনও মোহাম্মাদ আলী বলেন, দেশের সকল মানুষই ভোক্তা। ভোক্তা-অধিকার একটি সর্বজনীন অধিকার। তিনি বলেন, ভোক্তা-অধিকার সুরক্ষা ও সংরক্ষণ নিশ্চিত করতে ‘ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’ প্রণীত হয়েছে। এ আইনের উদ্দেশ্য হলো মূলত ভোক্তা-অধিকার সংরক্ষণ ও উন্নয়ন, ভোক্তা-অধিকার বিরোধী কার্য প্রতিরোধ, ভোক্তা-অধিকার লঙ্ঘনজনিত বিরোধ নিষ্পত্তি, নিরাপদ পণ্য ও সঠিক সেবা নিশ্চিতকরণ, ক্ষতিগ্রস্ত ভোক্তাকে ক্ষতিপূরণের ব্যবস্থা, পণ্য ও সেবা ক্রয়ে প্রতারণা রোধ এবং জনসচেতনতা সৃষ্টি করা । তৃণমূল পর্যায়ে ভোক্তা-অধিকার সংরক্ষণের সুফল পৌঁছে দিতে সংশ্লিষ্ট সকলের আন্তরিকতার সাথে কাজ করা এবং এ ব্যাপারে জনসচেতনতা সৃষ্টির গুরুত্বারোপ করেন তিনি। অনুষ্ঠানে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ সম্পর্কিত লিফলেট বিতরণ করা হয়।

error: Content is protected !!