রবিবার্তা ডেস্ক : বাংলাদেশ ছাত্রলীগের গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে কুষ্টিয়ায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল সোমবার বিকেলে কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে জেলা ছাত্রলীগ আয়োজিত অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ সদর আসনের সংসদ সদস্য মাহাবুব-উল -আলম হানিফ।
মাহাবুব-উল-আলম হানিফ এমপি বলেন, ছাত্রলীগকে বঙ্গবন্ধুর আদর্শে সৈনিক হতে হবে এবং আগামীদিনে এই দেশের নতুন নেতৃত্ব দেয়ার উপযুক্ত হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে।
তিনি বলেন, জাতির পিতার হাতে গড়া সংগঠনের নামই ছাত্রলীগ। বাংলাদেশের অগ্রযাত্রাকে এগিয়ে নিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে পথ দেখিয়েছেন, যে আদর্শ রেখে গেছেন সেই পথ ধরেই এগিয়ে যেতে হবে।
বঙ্গবন্ধুর ৬ দফা প্রস্তাব উপস্থাপন ও ৬ দফা আন্দোলনের বিভিন্ন দিক তুল ধরে তিনি বলেন, ৬ দফা আন্দোলন এক পর্যায়ে এক দফা আন্দোলনে পরিণত হয়। এই ৬ দফার উপর ভিত্তি করেই মুক্তিসংগ্রাম, মুক্তিযুদ্ধ এবং বিজয় অর্জন। বাংলাদেশের মানুষ বঙ্গবন্ধুর ৬ দফা লুফে নিয়েছিল। এত অল্প সময়ের মধ্যে মানুষ কোনো বিষয়ে বুকের রক্ত দিতে পারে এটা ছিলো অভাবনীয়।
বাংলা, বাঙালি, স্বাধীনতা ও স্বাধিকার অর্জনের লক্ষে ১৯৪৮ সালের ৪ জানুয়ারি বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু। বাংলাদেশ ছাত্রলীগের ৭৩ বছরের ইতিহাস জাতির মুক্তির স্বপ্ন, সাধনা এবং সংগ্রামকে বাস্তবে রূপদানের ইতিহাস। স্বাধীনতার সংগ্রাম থেকে শুরু করে সকল আন্দোলন সংগ্রামে সবার আগে ছাত্রলীগ নেতাকর্মীদের অগ্রণী ভূমিকা ছিল।
ছাত্রলীগ শেখ হাসিনার ভ্যানগার্ড উল্লেখ করে তিনি আরও বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশকে অর্থনৈতিক সমৃদ্ধ ও উন্নত রাষ্ট্রে রূপান্তরের লক্ষে ছাত্রলীগের সব নেতাকর্মী রাজপথে সাহসী ভূমিকা রেখেছে। ছাত্রলীগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভ্যানগার্ড হিসেবে কাজ করছে। তারা প্রধানমন্ত্রীর সোনার বাংলা গঠনে বলিষ্ঠ ভূমিকা রাখছে। কুষ্টিয়া জেলা ছাত্রলীগকে নতুন ধাঁচে গড়তে বর্তমান কমিটির সভাপতি ও সাধারন সম্পাদককে নির্দেশনা দেন মাহাবুব-উল আলম হানিফ।
কুষ্টিয়া জেলা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান অনিকের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক শেখ হাফিজ চ্যালেঞ্জের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের সংসদ সদস্য এ্যাড. আ.ক.ম সরওয়ার জাহান বাদশা, কুষ্টিয়া-৪ (কুমারখালী-খোকসা) আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলী, কুষ্টিয়া জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব সদর উদ্দিন খান, সাধারন সম্পাদক আজগর আলী, যুগ্ম সাধারন সম্পাদক প্রকৌশলী ফারুক-উজ জামান ফারুক, শেখ মেহেদী হাসান, সাংগঠনিক সম্পাদক আমজাদ হোসেন রাজু, মাজহারুল আলম সুমন প্রমুখ।
অনুষ্ঠানের শুরুতেই জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন শেষে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে এবং কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

error: Content is protected !!