রবিবার্তা ডেস্ক
কুষ্টিয়ার খোকসা পৌরসভা নির্বাচন নিয়ে নাটকীয়তার যেন শেষ নেই। আল মাছুম মুর্শেদ শান্তর পরিবর্তে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেলেন বর্তমান মেয়র তারিকুল ইসলাম।

সোমবার (৩০ নভেম্বর) দুপুর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে আওয়ামী লীগ সভাপতি ও স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ড প্রধান শেখ হাসিনা স্বাক্ষরিত দুটি চিঠি ভাইরাল হয়। রিটার্নিং অফিসার খোকসা পৌরসভা ও জেলা নির্বাচন কর্মকর্তা বরাবর প্রেরিত এক চিঠিতে বলা হয়, ‘জনাব, স্থানীয় সরকার/পৌরসভা নির্বাচনে মেয়র পদে আল মাছুম মুর্শেদকে দলের মনোনয়ন প্রদান করা হয়েছিল। পরবর্তীতে তার মনোনয়ন বাতিল করে ৩০ নভেম্বর ২০২০ তারিখে মো. তারিকুল ইসলামকে আওয়ামী লীগের চূড়ান্ত মনোনয়ন প্রদান করা হলো। চিঠিতে সংশ্লিষ্ট কর্মকর্তাকে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য বলা হয়।’

দলীয় প্যাডে শেখ হাসিনা স্বাক্ষরিত অপর চিঠিতে মো. তারিকুল ইসলামকে দলীয় মনোনয়নের বিষয়টি জানানো হয়। কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজগর আলী আল মাছুম মুর্শেদ শান্তর পরিবর্তে বর্তমান মেয়র তারিকুল ইসলামকে মনোনয়ন দেয়ার বিষয়টি নিশ্চিত করেন।

আজগর আলী জানান, আল মাছুম মুর্শেদ বিগত উপজেলা নির্বাচনে দলের হাইকমান্ডের নির্দেশকে উপেক্ষা করে আওয়ামী লীগের দলীয় প্রার্থীর বিপক্ষে অবস্থান গ্রহণ এবং বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচন করেন। বিদ্রোহী প্রার্থী হিসেবে আল মাছুম মুর্শেদের নির্বাচনের বিষয়টি সামনে আসায় আসন্ন পৌর নির্বাচনে তার মনোনয়ন পরিবর্তন করে বর্তমান মেয়র মো. তারিকুল ইসলামকে দলীয় মনোনয়ন দেয়া হয়েছে।

তবে খোকসা নির্বাচনের রিটার্নিং অফিসার আবু আনছার জানান, খোকসা পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের চূড়ান্ত মনোনয়ন কাকে দেয়া হয়েছে এ সংক্রান্ত কোনো চিঠি সোমবার পর্যন্ত তিনি হাতে পাননি।

মঙ্গলবার (১ ডিসেম্বর) বিকেল ৫টা পর্যন্ত মনোনয়ন দাখিলের দিন ধার্য রয়েছে। ওই দিনই এ ব্যাপারে নিশ্চিত হতে পারবেন বলে জানান তিনি।

সূত্র জানায়, এর আগে গত বুধবার জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বর্তমান মেয়র তারিকুল ইসলামের একক নাম প্রস্তাব করে কেন্দ্রে পাঠানো হয়। বৃহস্পতিবার তারিকুল ইসলামসহ খোকসা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আল মাছুম মুর্শেদ শান্ত দলীয় মনোনয়ন পেতে ফরম কেনেন।

শনিবার বিকেলে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা শেষে আল মাছুম মুর্শেদের নাম ঘোষণা করা হয়। দলের কেন্দ্রীয় দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত চিঠিতে আল মাছুম মুর্শেদের মনোনয়নের বিষয়টি উল্লেখ করা হয়। দলীয় মনোনয়ন পাওয়ায় শনিবার সন্ধ্যায় শান্তর অনুসারী নেতা-কর্মীরা খণ্ড খণ্ড মিছিল এবং মিষ্টি বিতরণ করে।

উল্লেখ্য প্রথম ধাপের পৌরৈ নির্বাচনে ২৮ ডিসেম্বর কুষ্টিয়ার খোকসা পৌরসভার ভোট গ্রহণের দিন নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী ১ ডিসেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। সর্বশেষ হালনাগাদকৃত ভোটার তালিকা অনুযায়ী খোকসা পৌরসভায় মোট ভোটার ১৪ হাজার ৯২৩ জন।

error: Content is protected !!