ঢাকা অফিস : সারাদেশে ইটভাটা ও ফার্মেসিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারে অভিযান পরিচালনা চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। অভিযানকালে ভোক্তা স্বার্থবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অপরাধে ৮২টি প্রতিষ্ঠানকে ১৩ লাখ ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

এতে বলা হয়, এ দিন অধিদফতরের মহাপরিচালক (ডিজি) বাবলু কুমার সাহা কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে ঢাকা মহানগরীর গুলশান থানা এলাকা ও ঢাকা জেলার সাভার উপজেলায় ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়। এছাড়া ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

গুলশান থানা এলাকা ও ঢাকা জেলার সাভার উপজেলায় অভিযানে নেতৃত্ব দেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. মাসুম আরেফিন, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা ও মো. মাগফুর রহমান।

বাজার তদারকিকালে মাস্কসহ আলু, চাল, পেঁয়াজ, ভোজ্য তেল, আদাসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রি হচ্ছে কি না তা মনিটরিং করা হয়। এ সময় পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, অনিবন্ধিত ঔষধ, মেয়াদ উত্তীর্ণ ঔষধ ও পণ্য, নকল পণ্য, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশ ৮২টি প্রতিষ্ঠানকে ১৩ লাখ ৩৬ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এ প্রসঙ্গে অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, নিয়মতান্ত্রিক ও নৈতিকতার সাথে ব্যবসা পরিচালনাকারী সকল ব্যবসায়ীকে এ অধিদফতর সবসময় সাধুবাদ জানায়। ভোক্তা ও ব্যবসাবান্ধব একটি সুশৃঙ্খল বাজারব্যবস্থা গড়ে তোলার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি। পাশাপাশি মাস্ক পরার প্রতি গুরুত্ব আরোপ করে সংশ্লিষ্ট সকলকে মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি মেনে পণ্য ক্রয়-বিক্রয়ের অনুরোধ জানান।

error: Content is protected !!