নিজস্ব প্রতিবেদক : কুষ্টিয়ায় বে-সরকারী উন্নয়ন মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় স্বেচ্ছাসেবী সংগঠন নিকুঞ্জ এর আয়োজনে ‘প্রাতিষ্ঠানিক সেবা ও প্রতিবন্ধী নারী’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহষ্পতিবার বেলা ১১টায় শহরের স্থানীয় একটি রেস্টুরেন্ট চিলিস্ চিলিস্ ফুড পার্ক মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অংশ নেয়া বিশেষ সুবিধা বঞ্চিত প্রতিবন্ধী নারীরা সরকারী বেসরকারী প্রতিষ্ঠান হতে প্রাপ্য সুযোগ ও অধিকার বঞ্চনার উদাহরণসহ ভোগান্তির চিত্র তুলে ধরেন।
এসময় সেখানে উপস্থিত হয়ে আলোচনায় অংশ নেয়া শারীরিক প্রতিবন্ধী ¯œাতকোত্তর উত্তীর্ণ শাপলা খাতুন চাকরীর পরীক্ষায় প্রথম ও দ্বিতীয় ধাপ সফলতার সাথে উত্তীর্ণ হওয়ার পরও তাকে চুড়ান্ত নিয়োগ নির্বাচন থেকে বঞ্চিত করা হয়েছে বলে অভিযোগ করেন। শাপলা বলেন, পৃথিবীর অন্যান্য দেশের সাতে তাল মিলিয়ে আমাদের দেশেও নানা নামধারী বেসরকারী স্বেচ্ছাসেবী সংগঠনসহ সরকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রায়শই প্রতিবন্ধিদের অধিকার প্রতিষ্ঠা ও নিশ্চিতের ঘোষনা প্রচারে ব্যাপক ভাবে ঢাক ঢোল পিটিয়ে প্রচার প্রপাগান্ডা করলেও কার্যত: সর্বশেষ প্রতিবন্ধীদের অধিকার নিশ্চিতে কতটুকু সুফল বলে আনতে সক্ষম হচ্ছে তা প্রশ্নবিদ্ধ। এসময় উচ্চ শিক্ষিত শারীরিক প্রতিবন্ধী ও ন্যায্য অধিকারসহ সুবিধা বঞ্চিত শাপলা খাতুন নিজের জীবনের ভোগান্তি ও দুর্দশা তুলে ধরে এই পরিস্থিতির অবসান চান।

নিকুঞ্জ নারী উন্নয়ন সংস্থার সভাপতি ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. কামরুন্নাহার এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইবি’র আইন বিভাগের সভাপতি প্রফেসর ড. নুররুন নাহার। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, আলম আরা জুঁই , প্রতিষ্ঠাতা মানষিক প্রতিবন্ধী বিদ্যালয়। ও সন্মানিত অতিথি, নুরে সফুরা ফেরদৌস, উপ-পরিচালক, মহিলা বিষয়ক অধিদপ্তর। অনুষ্ঠান সঞ্চালনা করেন, ফেরদৌসী বেগম রুবী,পরিচালক, নিকুঞ্জ নারী উন্নয়ন সংস্থা।

Leave a Reply

Your email address will not be published.