মোক্তার হোসেন, পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি ॥ বাংলাদেশ স্কাউটস, পাংশা উপজেলা শাখার উদ্যোগে বুধবার ৩ নভেম্বর পাংশা উপজেলা পরিষদ হলরুমে ১১২৫তম কাব-স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠিত হয়েছে।

পাংশা উপজেলা নির্বাহী অফিসার মেহাম্মাদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া বেগম, পাংশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মাছপাড়া ইউপির চেয়ারম্যান খন্দকার সাইফুল ইসলাম (বুড়ো), পাংশা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মাসুদুর রহমান, বাংলাদেশ স্কাউটস ফরিদপুরের উপপরিচালক মোঃ শামীমুল ইসলাম, পাংশা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ, একাডেমিক সুপারভাইজার তৃপ্তি রানী মন্ডল, স্কাউটস উডবেজার শচীনন্দন দাস, পাংশা উপজেলা স্কাউটস’র সম্পাদক ও উদয়পুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুল আলম প্রমূখ উপস্থিত ছিলেন। বাংলাদেশ স্কাউটস ঢাকা অঞ্চলের পরিচালনায় ওরিয়েন্টেশন কোর্সে কোর্স লিডারের দায়িত্ব পালন করেন স্কাউটার অখিল কুমার কুন্ডু এ.এল.টি।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সন্তানকে আদর্শবান দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়তে হলে স্কাউটিং কার্যক্রম অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমান সরকার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে স্কাউটস দল গঠন ও পরিচালনা বাধ্যতামূলক করেছে। ছেলেদের পাশাপাশি মেয়েদেরকেও স্কাউটস আন্দোলনে সম্পৃক্ত হওয়ার গুরুত্বারোপ করেন বক্তারা।

জানা যায়, ওরিয়েন্টেশন কোর্সে পাংশা উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় থেকে ৫০জন শিক্ষক অংশগ্রহণ করেন। কাবদল কিভাবে গঠন করতে হয় এবং স্কাউটিং কার্যক্রমে সম্পৃক্ত হয়ে নিজেকে যোগ্য কাব লিডার হওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়। ওরিয়েন্টেশন কোর্স শেষে সংশ্লিষ্ট সকলের মাঝে সনদপত্র বিতরণ করা হয়। অনুষ্ঠানে স্কাউটস নেতৃবৃন্দ ও সংশ্লিষ্ট শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.