নিজস্ব প্রতিবেদক : ‘আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার’ এ শ্লোগানকে ধারণ করে মাননীয় প্রধানমন্ত্রী তৃতীয় ধাপে ঈদুল ফিতরের আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ঘর পেয়েছেন ৩২ হাজার ৯০৪ ভূমিহীন পরিবার। গৃহ ও ভূমিহীন মানুষগুলোর প্রধানমন্ত্রীর উপহার পেয়ে আনন্দিত। তাদের চোখে মুখে তৃপ্তির আভা।

সারা দেশের ন্যায় কুষ্টিয়া জেলায় ২০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসাবে জমি ও গৃহ হস্তান্তর করা হয়েছে। গতকাল মঙ্গলবার ২৬ এপ্রিল সকাল ১১টায় কুষ্টিয়া সদর উপজেলা অডিটোরিয়ামে এক বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম কুষ্টিয়া সদর উপজেলার ১২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে দুই শতক জমি ও গৃহ হস্তান্তরের প্রয়োজনীয় কাগজপত্র প্রদান করেন ।

কুষ্টিয়া সদর উপজেলার নির্বাহী অফিসার সাধন কুমার বিশ^াসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম ।

এছাড়াও উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কুষ্টিয়ার পুলিশ সুপার মোঃ খাইরুল আলম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও কুষ্টিয়া পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক আতাউর রহমান আতা ।

জমি ও গৃহ হস্তান্তর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (কুষ্টিয়া সদর সার্কেল) মোঃ আতিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ কুষ্টিয়া জেলার সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আলহাজ্জ্ব রফিকুল আলম (টুকু), কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহনাজ পারভীন, কুষ্টিয়া সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ রেজাউল হক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাইদুর রহমান এবং কুষ্টিয়া সদর উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদ থেকে আগত চেয়ারম্যানবৃন্দ সহ উপজেলা পরিষদের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ।

এছাড়াও গতকাল মঙ্গলবার কুষ্টিয়ার বার্ণাঢ্য আয়োজনের মাধ্যদিয়ে কুমারখালী উপজেলায় ২৭টি, খোকসা উপজেলায় ৪০টি, মিরপুর খোকসা উপজেলায় ৫০টি, ভেড়ামার উপজেলায় ২৩টি এবং দৌলতপুর উপজেলায় ৫২টি ভূমিহীন ও গৃহহীন (ক- শ্রেণি) পরিবারের গৃহ হস্তান্তর করা হয়েছে ।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি ফরিদপুরের নগরকান্দা উপজেলার কাইচাইল ইউনিয়নের পোড়াদিয়া বালিয়া আশ্রয়ণ প্রকল্প, বরগুনা সদর উপজেলার গৌরিচন্না ইউনিয়নের খাজুরতলা আশ্রয়ণ প্রকল্প, সিরাজগঞ্জ সদর উপজেলার খোকশাবাড়ী ইউনিয়নের খোকশাবাড়ী আশ্রয়ণ প্রকল্প এবং চট্টগ্রামের আনোয়ারার বারখাইন ইউনিয়নের হাজিগাঁও আশ্রয়ণ প্রকল্পের বাড়ি হস্তান্তর অনুষ্ঠানে যুক্ত থেকে উপকারভোগীদের সঙ্গে মতবিনিময় করেন।

সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও কুষ্টিয়া পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা বলেন, প্রধানমন্ত্রী সারা বাংলাদেশে ভূমিহীন ও গৃহহীন যে পরিবারগুলোকে ঘরের চাবি ও জমির কাগজ হস্তান্তর করলেন তাতে করে পরিবারগুলোর মধ্যে ঈদের আনন্দের বন্যা বয়ে যাবে ।

কুষ্টিয়ার পুলিশ সুপার মোঃ খাইরুল আলম বলেন, মানুষের পাঁচটি মৌলিক অধিকার পূরনের লক্ষে প্রধানমন্ত্রীর ভূমিকা অতুলনীয়। সারা বিশে^ ২০০ এর অধিক দেশ থাকলেও কোন দেশে সরকারের পক্ষ থেকে এই ভাবে বিনামূল্যে জমি ও গৃহ দেওয়ার কোন নজির নাই । প্রধানমন্ত্রীর এই উদ্যোগ হাজার বছর পরেও সারা বিশ্ব মনে রাখবে ।

জমি ও গৃহ হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, আবারো প্রমাণীত হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমগ্র বাংলাদেশের গণমানুষের নেতা। জমি ও গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর নিঃস্বার্থ চিন্তা চেতনা অবশ্যই প্রশংসার দাবী রাখে। প্রধানমন্ত্রীর এই উদ্যোগ বিশে^র দরবারে স্বর্নাক্ষরে লেখা থাকবে।

Leave a Reply

Your email address will not be published.